Pure linen saree

 

লিনেন শাড়ির স্বাভবিক সফিস্টিকেশন সবারই চোখ টানে।আর তাই সব ‘শাড়ি বিশেষজ্ঞ’দের কাছেই লিনেন একটু বেশি প্রিয়।সেলিব্রিটি বা প্রফেশনাল সদা ব্যস্ত লেডি, সবার ওয়ার্ডবেই লিনেনের জন্য রয়েছে একটু বিশেষ জায়গা। তবে এই হাল্কা শাড়ি কিন্তু অনেক সময়েই পকেটের জন্য বেশ ভারি। কেন লিনেন শাড়ির এত দাম? আসুন জেনে নিই ঠিক কি কি কারণে লিনেনের দাম সুতির থেকে বেশি

 

Pure linen saree

 

ফ্ল্যাক্স বা শণ গাছের কান্ডের ফাইবার থেকে তৈরী হয় লিনেন আর এই তৈরীর পদ্ধতির উপর নির্ভর করে লিনেনের মান এবং দাম। লিনেনের মান নির্ধারন পদ্ধতি অন্যান্য টেক্সটাইলের মান নির্ধারনের থেকে অনেকটাই আলাদা। সুতরাং আপনার লিনেন শাড়ি বা জামা কাপড়ের সঠিক কোয়ালিটি বোঝার জন্য কতগুলো জিনিস জেনে নেওয়া দরকার।

১। লিনেন শাড়ির সুতোর কাউন্ট

 

pure black linen saree

সাধারণত সব ফ্যাব্রিকের ক্ষেত্রেই মনে করা হয়, যে ফ্যাব্রিকে সুতোর কাউন্ট যত বেশি সেটি তত সূক্ষ্ম। কিন্তু লিনেনের ক্ষেত্রে হিসেবটা একদমই অন্যরকম। লিনেনের মান নির্ধারণ করা হয় এর ওজনের উপর ভিত্তি করে। প্রতি ইয়ার্ডে ওজন(আউন্স) অনুযায়ী ঠিক হয় লিনেনের মান। যে লিনেন যত হালকা সেই লিনেন তত ভালো কোয়ালিটির এবং দামও স্বাভাবিক ভাবেই তত বেশি।

 

২। ফ্ল্যাক্সের চাষ এবং হারভেস্টিং পদ্ধতি

 

linen is made from flax fiber

 

ফ্ল্যাক্সের চাষ এবং হারভেস্টিং পদ্ধতি উৎপন্ন সুতো এবং ফ্যাব্রিকের কোয়ালিটির উপর বিশেষ প্রভাব ফেলে। গুণগত ভাবে উন্নত, লম্বা ফাইবার পাওয়া যায় শুধুমাত্র ম্যানুয়াল হারভেস্টিং করা হলে

 

Manual harvesting of Flax

 

মেশিন হারভেস্টিং-এ উৎপন্ন ফাইবারের দৈর্ঘ্য অনেকটাই কম হয় যা ফাইনাল ফ্যাব্রিকের কোয়ালিটিতেও প্রভাব ফেলে।আর ম্যানুয়াল হারভেস্টিং স্বাভাবিক ভাবেই বেশি খরচ এবং সময় সাপেক্ষ।

 

৩।স্পিনিং পদ্ধতি

 

Wet spinning of linen fiber

 

ফ্ল্যাক্স থেকে উৎপন্ন সুতো এবং ফ্যাব্রিকের কোয়ালিটি অনেকটা নির্ভর করে স্পিনিং পদ্ধতির উপরেও। সিক্ত, শুষ্ক বা অর্ধসিক্ত পদ্ধতিতে ফ্ল্যাক্স ফাইবারের স্পিনিং করা হয়। তবে সর্বোৎকৃষ্ট মানের সুতো পাওয়া যায় শুধুমাত্র সিক্ত স্পিনিং পদ্ধতির মাধ্যমে। আর এই সিক্ত স্পিনিং পদ্ধতিতে সময় লাগে অনেক বেশি, তাই উৎপন্ন সুতোর দামও বেশি হয়

 

৪। কাপড়ে লিনেনের পরিমাণ

 

pure linen saree in soft yellow

 

লিনেন ফাইবারের কোনো প্রকৃতিজাত সম্প্রসারণ ক্ষমতা নেই, তাই পিওর লিনেন তাঁতে বোনা বেশ কঠিন, লিনেন ফাইবার বুনতে গেলে খুব সহজে ছিঁড়ে যায়। এই কারণে লিনেন সুতোর সাথে তানা বা বানায় (warp or weft) সিল্ক, সুতি, খাদি বা এমনকি উল দিয়েও কাপড় বোনা হয়

 

dukula linen finest linen saree

 

এই সব কাপড়ে যেমন লিনেনের কিছু বৈশিষ্ট্য থাকে, ঠিক সেই রকমই মিশ্রিত অন্য ফাইবারটিরও কিছু বৈশিষ্ট্য দেখা যায়| পিওর লিনেন, শাড়িতে যখন তানা এবং বানা (warp & weft) উভয়েই লিনেন সুতো ব্যবহার করা হয়, তার দাম অনেকটাই বেশি হয়।

জেনুইন লিনেনের বৈশিষ্ট্য

 

linen saree

 

ভালো কোয়ালিটির লিনেন স্বাভাবিক ভাবেই নরম, হালকা, বাতাস চলাচলে সহায়ক এবং ত্বকের জন্য ভাল। লিনেন গায়ের ঘাম শুষে নেয় এবং তাড়াতাড়ি শুকিয়ে যায়, তাই গরমের জন্য লিনেন আইডিয়াল ফ্যাব্রিক। লিনেন সূর্যের UV রশ্মি থেকেও ত্বককে বাঁচায়।

 

Pure linen saree

 

সোনার মতনই অরিজিনাল লিনেন শাড়ি কেনাকেও খরচা নয় বরং বিনিয়োগ হিসেবে দেখা হয়। কেননা এই শাড়িগুলি একাধিক প্রজন্ম ধরে নিয়মিত ব্যবহার করলেও নষ্ট হয় না, বরং নিয়মিত ব্যবহার এবং ধোয়ার ফলে সময়ের সাথে সাথে আরো নরম এবং কোমল হয়।

 

linen saree in sea green

 

উপরোক্ত বিষয়গুলি ছাড়াও, ডিজাইন এবং কাজের উপরেও লিনেন শাড়ির দাম নির্ভর করে।

জানতে চান কিভাবে যত্ন নেবেন আপনার প্রিয় লিনেন শাড়ির? অপেক্ষা করুন আমাদের পরের ব্লগের।

এই ব্লগটি পড়ুন ইংরেজিতে

 

 

Compare0